Sunday, April 26, 2020

আবহাওয়া ও জলবায়ু বলতে কি বুঝ? আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য লিখ!

আবহাওয়া: আবহাওয়া হল কোন স্থানের বায়ুমণ্ডলের ক্ষনস্থায়ী অবস্থা। অর্থাৎ কোন স্থানের দৈনন্দিন বায়ুর তাপ, বায়ুপ্রবাহ, বায়ুর চাপ, আর্দ্রতা, বৃষ্টিপাত ইত্যাদির সমষ্টিগত অবস্থাকে আবহাওয়া বলে।

W.G. Moore তার Dictionary of Geography-তে বলেছেন, "Weather is the condition of the atmosphere at a certain time or over a certain short period as described by various materological phenomena, including atmospheric pressure, temperature, humidity, rainfall cloudiness and wind speed and direction."

জলবায়ু: জলবায়ু হল কোন স্থানের বায়ুমণ্ডলের দীর্ঘস্থায়ী অবস্থা। অর্থাৎ কোন স্থানের বছরের সব দিনের আবহাওয়া একই রূপ থাকে না। কোনদিন উষ্ণ, কোনদিন আর্দ্র ও বৃষ্টিবহুল কোনদিন শীতল ও শুষ্ক ইত্যাদি। এই পরিবর্তনগুলো একত্রিত করলে আবহাওয়ার একটি সমষ্টিগত অবস্থা পাওয়া যায়।

কয়েক বছরের আবহাওয়ার এরকম সমষ্টিগত অবস্থাকেই সেই স্থানের জলবায়ু বলা হয়।

অধ্যাপক কাজী মোয়াজ্জেম হোসেন চৌধুরীর মতে পরিবর্তনশীল আবহাওয়ার ওপর নির্ভর করে কোন স্থানের বায়ুর চাপ চাপ আদ্রতা বৃষ্টিপাত বায়ুপ্রবাহ ইত্যাদির ২৫ থেকে ৩০ বছরের গড় অবস্থাকে সেই স্থানের জলবায়ু বলা হয়।

G. Ramney তার Climatology বইতে বলেছেন: "Climate is the characteristics condition of the atmosphere near the earth's surface at a given place or over a given region."

The Penguins Dictionary of Geography এর মতে, "The average weather condition of a place or region throughout the seasons is called climate."

নিম্নে আবহাওয়া এবং জলবায়ু এর মধ্যে পার্থক্য উল্লেখ করা হলো:

আবহাওয়া জলবায়ু
১. আবহাওয়া হলো বায়ুমণ্ডলের খন্ডকালীন অবস্থা ১. জলবায়ু হলো বায়ুমণ্ডলের দীর্ঘসময়ের অবস্থা
২. কোন একটি নির্দিষ্ট সময়ের বায়ুর তাপ চাপ আর্দ্রতা বায়ুপ্রবাহ ইত্যাদি পর্যবেক্ষণ করে আবহাওয়া নির্ণয় করা হয় ২. কোন স্থানের দীর্ঘকালীন আবহাওয়া পর্যবেক্ষণ করে জলবায়ু নির্ণয় করা হয়
৩. আবহাওয়া একটি ক্ষুদ্র এলাকার বায়ুর বৈশিষ্ট্য। ৩. জলবায়ু একটি বড় এলাকার বা অঞ্চলের বায়ুমণ্ডলের বা আবহাওয়ার বৈশিষ্ট্য।
৪. আবহাওয়া দিন দিন বা ঘন্টায় ঘন্টায় পরিবর্তিত হতে পারে। ৪. জলবায়ু সাধারণত পরিবর্তিত হয় না।
৫. আবহাওয়া mateorology এর আলোচ্য বিষয়। ৫. জলবায়ু climatology এর আলোচ্য বিষয়।
৬. আকাশের তথা বায়ুমণ্ডলের অবস্থা থেকে যে কেউ আবহাওয়া সম্পর্কে ধারণা দিতে পারে। ৬. কিন্তু জলবায়ু সম্পর্কে যে কেউ ধারণা দিতে পারেনা দীর্ঘদিনের বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে জলবায়ু সম্পর্কে বিশেষজ্ঞ ব্যাক্তিরা ধারণা দিয়ে থাকেন।

3 comments: