Friday, July 17, 2020

Mate Location বা মেট লোকেশান কি?

Mate location হচ্ছে দু'টি বিপরীত লিঙ্গের প্রজাতির পরস্পরের কাছে আসা। সরল ধরনের Mate location হয় সক্রিয়া শিকার (hunting) অথবা অপেক্ষারত থাকা। যাতে একটি mate কাছাকাছি অতিক্রান্ত হয়। উদাহরণস্বরূপ কিছু Hemipteran পুরুষ একমাত্র কাছের দূরত্বে যেকোন চলন্ত বস্ত্রর কাছে যায়। বস্তুটি যে কোন আকারের এবং একটি নির্দিষ্ট প্রজাতির নাও হতে পারে। অনেক প্রজাতিতে পুরুষ পতঙ্গ কখনই সাড়া প্রদান করে না যতক্ষণ না এটি নির্দিষ্ট Visual stinulus সম্পৃক্ত হয়। উদাহরণস্বরূপ Odonata-র Dragonflies-এর Lestidae পরিবারে Male প্রজাতি যখন কোন উড়ন্ত Droagonfly-এর মত স্বচ্ছ পাখার পতঙ্গের মত কোন বস্তুকে দেখে তখনই সাড়া প্রদান করে থাকে। আবার damselfly এর পুরুষ
প্রজাতি গণ Catoptaryx শুধুমাত্র যথাযথ আকার, উড়ার ছন্দ, পাধার বর্ণ এবং পাখার স্বচ্ছতা দেখে সাড়া প্রদান করে থাকে।

May fly, Caddis fly, Stone fly এবং অনেক প্রাচীন Diptera (Nematocera)- এর সদস্য কিছু উচ্চতর মাছি এবং কিছু Hymenoptera-এর পতঙ্গ দলবদ্ধভাবে যে প্রজননকালীন আচরণ করে থাকে, তাকে Swarming বলা হয়।

Swaming কখনও শুধুমাত্র পুরুষ প্রজাতি সংশ্লিষ্ট থাকে। সাধারণত কিছু পতঙ্গ একটি Visual marker-এর প্রতি স্বাভাবিক সাধারণ সাড়া প্রদান করে থাকে। উড়ন্ত অবস্থায় পতঙ্গের Swarming বাতাসের সাথে ভারসাম্য ঠিক রেখে চলে। যাতে তারা বিচ্ছিন্ন হয়ে না যায়। Swarm-এর মধ্যবর্তী পতঙ্গরা উপর থেকে নিচে এ পাশ থেকে ওপাশে যাওয়ার ফলে তাদেরকে নৃত্যরত অবস্থায় আছে বলে মনে হয়।

Swarming-কে যৌন উত্তেজনা এবং সম্ভবতঃ শক্তিসত্তা বৃদ্ধির কারণ হিসেবে দেখা হয়। স্ত্রী পতঙ্গদের Swarm এর মাঝে এবং কখনও আশেপাশে দেখা যায়। ফলে সহজেই স্ত্রী পতঙ্গকে পুরুষ পতঙ্গ ধরতে পারে এবং সঙ্গম কাজ সম্পন্ন করে।

পুং এবং স্ত্রী পতঙ্গদের একটি Visual marker-এর প্রতি সাড়া প্রদান তাদের বিক্ষিপ্ত অবস্থা হতে এক সাথে হওয়ার জন্য একটি কার্যকরী পদ্ধতি হিসেবে বিশেষ ভূমিকা পালন করে।

মাঝে মাঝে কিছু আচরণ পুং ও স্ত্রী পতঙ্গকে একত্রিত করতে সহায়তা করে। একটি প্রজাতির পুরুষ এবং স্ত্রী পতঙ্গ বিপরীত লিঙ্গের পতঙ্গকে চিনতে পারলেই কেবল Courtship ও Copulation সম্পন্ন হয়।

যদিও Courtship নিজেই একটি চিহ্নিতকরণ আচরণ। কিছু প্রজাতিতে পুং পতঙ্গ যে কোন বস্তুর প্রতি আকর্ষিত হয়ে Copulation সম্পন্ন করতে চায়। এছাড়া অনেক প্রজাতিতে একে অপরকে চেনার পদ্ধতি বিভিন্ন রকম হয় এবং লিঙ্গ চিহ্নিতকরণের জন্য পরস্পরের একত্রে মিলিত হতে হয়। Visual olfactory tactile cues সবগুলােই গুরুত্বপূর্ণ।

প্রজাপতি এবং অন্যান্য মাছিদের ক্ষেত্রে গাত্রবর্ণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্ত্রী মশা Swarm এর মধ্যে ঢুকলে পাখার শব্দ এর ভিন্নতা দ্বারা চিহ্নিত করা হয় (Jones. ১৯৬৮) এবং কর্মী মৌমাছি, কুমারী রাণী মৌমাছিকে চনার জন্য Mandible - এর মধ্যস্থ প্রন্থির নিঃসৃত রসের গন্ধ অনুসরণ করে (Lindaur, ১৯৬৭)।

0 comments:

Post a Comment